রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৬ অপরাহ্ন

সাদা গোলমরিচ কেন খাবেন?

  • আপডেট সময় বুধবার, ৩০ জুন, ২০২১, ৪.৩৬ এএম
  • ৭৪ বার পড়া হয়েছে

পুষ্টিগুণে ভরপুর সাদা গোলমরিচের রয়েছে বহুমুখী স্বাস্থ্যসুবিধা। মাথা ব্যথা নিরাময় থেকে শুরু করে হার্ট সুস্থ রাখে সাদা গোলমরিচ। এছাড়াও শরীরের নানাবিধ রোগ নিরাময়ে সহায়তা করে এই মশলা। জেনে নিন সাদা গোলমরিচ খাওয়ার স্বাস্থ্যসুবিধাগুলো—

ব্যাথা নিরাময় করে
সাদা মরিচ ব্যথা নিরামক হিসেবে কাজ করে। ক্যাপসাইসিন সমৃদ্ধ এই মশলাটি তাপ উৎপন্ন করে এবং স্প্যামস বা স্প্রেনের ব্যথা থেকে মুক্তি দেয়।

 

ওজন কমাতে সাহায্যে করে

এতে থাকা ক্যাপসাইকিন শরীরের অভ্যন্তরে চর্বি পোড়াতে সহায়তা করে। যা ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ক্যান্সার প্রতিরোধ করে

নটিংহাম বিশ্ববিদ্যালয় এবং আমেরিকান অ্যাসোসিয়েশন অফ ক্যান্সার রিসার্চ দ্বারা পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে, গোলমরিচের ক্যাপসাইকিন দেহের ক্যান্সারজনিত কোষকে নষ্ট করতে পারে। এটি প্রোস্টেট ক্যান্সার নিরাময়ে কার্যকর। তবে এ নিয়ে আরও গবেষণা চলছে।

মাথা ব্যাথা দূর করে

এটি মাথা ব্যথা নিরাময়েও সহায়ক। গোলমরিচের ক্যাপসাইসিন নিউরোপপটিড সংক্রমণকে আটকে রাখতে সহায়তা করে। ফলে মাথা ব্যাথা নিরাময় করে।

সর্দি-কাশি নিরাময় করে

যদি আপনার গলা ব্যথা হয় তবে সাদা গোলমরিচ খাওয়া শুরু করুন। কারণ এতে অ্যান্টিবায়োটিক গুণ রয়েছে এবং এটি কাশি এবং সর্দি থেকে সহজেই মুক্তি দিতে সহায়তা করে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে

এটি ফ্ল্যাভোনয়েড এবং ভিটামিন সি ও এ সমৃদ্ধ যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিনের ডায়েটে সাদা গোলমরিচ যুক্ত করার পরামর্শ দেন চিকিৎসকরা।

হার্ট ভালো রাখে

সাদা গোলমরিচের তাপ উৎপাদনকারী বৈশিষ্ট্যগুলো শরীর থেকে অতিরিক্ত ঘাম বের করে দেয়। ফলে হৃৎপিণ্ডের স্ট্রেন হ্রাস করে এবং এটি স্বাস্থ্যকর রাখে।

সাদা মরিচ সাধারণত ভিয়েতনামি স্যুপ এবং অন্যান্য খাবারে ব্যবহৃত হয়। এছাড়াও হট অ্যান্ড সুর স্যুপে সাদা মরিচ ব্যবহার হয়। এটি স্যালাডে স্বাদ বাড়াতে এবং পুষ্টি পেতে ব্যবহার করতে পারেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2021 rudrabarta24.net
Theme Developed BY ThemesBazar.Com