মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৬:৪০ পূর্বাহ্ন

ঢাকায় আসছেন ভারতের রাষ্ট্রপতি

  • আপডেট সময় মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১, ৮.০৬ এএম
  • ১৫৮ বার পড়া হয়েছে

মহান মুক্তিযুদ্ধে বিজয়ের ৫০ বছর উদযাপনের অনুষ্ঠানে যোগদানের লক্ষে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তিন দিনের সফরে ঢাকায় আসছেন ১৫ ডিসেম্বর। রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের আমন্ত্রণে তিনি এ সফরে আসছেন।

দিল্লিতে ভারতের বিদেশ মন্ত্রণালয় সোমবার আনুষ্ঠানিকভাবে এ সফরের ঘোষণা দিয়েছে। এদিকে, সফরের প্রস্তুতির লক্ষ্যে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা দুদিনের সফরে ঢাকায় আসছেন মঙ্গলবার। অপরদিকে, ভারতের রাষ্ট্রপতির সফরের সার্বিক প্রস্তুতি নিতে দেশটির একটি অগ্রগতি প্রতিনিধি দল বর্তমানে ঢাকায় অবস্থান করছে।

ভারতের বিদেশ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে বলা হয়, সফরকালে দু’ দেশের রাষ্ট্রপতির নেতৃত্বে প্রতিনিধি দলের মধ্যে আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চলতি বছরের ২৬ ও ২৭ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশ-ভারত সম্পর্কের ৫০ বছরপূর্তি উদযাপনে যোগ দিতে বাংলাদেশ সফর করেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ভারতের প্রতিবেশি প্রথম নীতির বড় স্তম্ভ। ভারত ও বাংলাদেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে প্রগতিশীল, বিস্তৃত ও কার্যকর সহযোগিতা রয়েছে। এসব ক্ষেত্রসমূহের মধ্যে আছে নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা ও প্রতিরক্ষা, পানি সম্পদ, বাণিজ্য, পরিবহন ও কানেকটিভিটি, স্বাস্থ্য, সংস্কৃতি ও জনগণের পর্যায়ে সম্পর্ক, জ্বালানী ও বিদ্যুৎ উন্নয়নে অংশীদারিত্ব এবং উপ-আঞ্চলিক সহযোগিতা। কোভিড-১৯ মহামারিকালে উভয় দেশ উভয় দেশ নিবিড়ভাবে সহযোগিতা করেছে।

বিবৃতিতে আরও বলা হয়, ঐতিহাসিক উৎসবে ভারতের রাষ্ট্রপতির আসন্ন সফরের মাধ্যমে উভয় দেশ যে, দ্বিপক্ষীয় সম্পর্কে উচ্চ অগ্রাধিকারে বিশ্বাসী তার প্রতিফলন পাওয়া যায়। উভয় দেশের ইতিহাস ও সাংস্কৃতিক সম্পর্ক, পারস্পরিক আস্থা ও বোঝাপড়ার ভিত্তিতে বহুমুখী অংশীদারির ক্ষেত্রে অভিন্ন প্রত্যাশার পুনরায় অঙ্গীকারেরও প্রতিফলন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2021 rudrabarta24.net
Theme Developed BY ThemesBazar.Com