মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১০:০৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
একজন রেমিটেন্স যোদ্ধা প্রতারণার শিকার বন্দর মুছাপুর চর ইসলামপুর তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে অসহায় পরিবারের উপর হামলা-থানায় অভিযোগ জনস্বার্থে মেঘনা নদী খননের এলাকাবাসীর বিআইডব্লিউটিএ এর কাছে আবেদন সোনারগাঁয়ে সাবেক চেয়ারম্যানের পুত্র ও তার সহযোগীকে ইয়াবাসহ গ্রেফতার রূপগঞ্জে বিএনপি ও অঙ্গসংগঠনের ৪ কর্মী গ্রেফতার নারীর উন্নয়নে বস্ত্রখাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: মন্ত্রী গাজী ফতুল্লায় গার্মেন্টস কর্মীকে ধর্ষণ, যুবক গ্রেফতার না.গঞ্জ সদরে বিএনপি-ছাত্রদলের ৩ নেতাকর্মী গ্রেফতার নির্দেশ পেলে আবারও নির্বাচন করবো: সেলিম ওসমান সোনারগাঁয়ে প্রাথমিক শিক্ষার গুণগত মান উন্নয়নে সভায় এম‌পি খোকা

সোনারগাঁয়ে বিদ্যালয়ে পাঠদান বন্ধ করে শিক্ষার্থীদের নির্বাচনী প্রতিক ‘ছাতা’ উপহার

  • আপডেট সময় বুধবার, ১৭ নভেম্বর, ২০২১, ৪.১৯ এএম
  • ১২০ বার পড়া হয়েছে

সোনারগাঁয়ে সরকারি প্রকল্পের অর্থে কেনায় ছাতা নির্বাচনী প্রতিক হিসেবে একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়েছে। ঘটনাটি ঘটে উপজেলার লক্ষ্মীবরদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

 

উপজেলার নোয়াগাঁও ইউপি নির্বাচনের স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান ইউসুফ দেওয়ান ওই বিদ্যালয়ের ছাত্রদের শ্রেণিকক্ষ থেকে মাঠে নিয়ে তাদের মা-বাবার কাছে ভোট প্রার্থনা করে এসব ছাতা বিতরণ করেন।

 

এ ঘটনায় মঙ্গলবার (১৬ নভেম্বর) নির্বাচনী আইন লঙ্ঘন করে ছাতা বিতরণ করার অভিযোগে ইউসুফ দেওয়ানের কাছে লিখিত ব্যাখ্যা চেয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

জানাগেছে, ইউসুফ দেওয়ান নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে শিশুদের মধ্যে যেসব ছাতা উপহার দিয়েছেন, সেসব সরকারি অর্থে কেনা। লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট-৩ (এলজিএসপি-৩) প্রকল্পের অধীনে ছয় মাস আগে ওই ইউনিয়নে যে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছিল, সেই অর্থ দিয়ে ছাতাগুলো কেনা হয়েছে।

স্বতন্ত্র প্রার্থী ইউসুফ দেওয়ান ছাতাগুলোতে নিজের ছবি-সংবলিত করে সেগুলো নিয়ে সোমবার বেলা ১১টায় লক্ষ্মীবরদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যান। এ সময় শিক্ষার্থীরা নিজ নিজ শ্রেণিকক্ষে পাঠ গ্রহণে ব্যস্ত ছিল।

পরে ইউসুফ দেওয়ানের নির্দেশ দিলে শিক্ষকেরা পাঠদান বন্ধ করে শিক্ষার্থীদের বিদ্যালয়ের মাঠে একত্র করলে ইউসুফ দেওয়ান ও তাঁর সমর্থকেরা শিশুদের সামনে চেয়ারম্যানের ৫ বছরের উন্নয়নের ফিরিস্তি তুলে ধরে বক্তব্য দেন।

একপর্যায়ে শিক্ষার্থীদের মাধ্যমে তাদের মা-বাবার কাছে ছাতা প্রতীকে ভোট প্রার্থনা করেন। এরপর প্রত্যেককে একটি করে ছাতা দেওয়া হয়। এতে শ্রেণিকক্ষে প্রায় দুই ঘণ্টা পাঠদান বন্ধ থাকে।

এদিকে এ ঘটনায় নোয়াগাঁও ইউপির চেয়ারম্যান প্রার্থী ইউসুফ দেওয়ানের কাছে লিখিত ব্যাখ্যা চেয়ে চিঠি দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা জেসমীন আক্তার।

তিন কার্যদিবসের মধ্যে ব্যাখ্যা দেওয়ার সময় বেঁধে দিয়ে চিঠিতে উল্লেখ করা হয়, নির্বাচনী আচরণবিধি অনুযায়ী কোনো প্রার্থী বা তাঁর পক্ষে কোনো রাজনৈতিক দল নির্বাচনের আগে ওই এলাকায় অবস্থিত কোনো প্রতিষ্ঠানে গোপনে কিংবা প্রকাশ্যে চাঁদা বা অনুদান দিতে পারবেন না। এটা লঙ্ঘন করলে অনধিক ৬ মাসের জেল ও অনধিক ১০ হাজার টাকা অর্থদণ্ডের বিধান আছে।

এবিষয়ে চেয়ারম্যান পদপ্রার্থী ইউসুফ দেওয়ান বলেন, ভালোবেসে ছাতাগুলো উপহার দিয়েছি। এতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হয়নি।

সরকারি অর্থে কেনা ছাতা নির্বাচনের সময় এভাবে উপহার দেওয়ার বিষয়ে নারায়ণগঞ্জের এলজিএসপি-৩ প্রজেক্টের উপপরিচালক ফাতেমা তুল জান্নাত জানান, বিষয়টি তদন্ত করে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

জানতে লক্ষ্মীবরদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আশরাফুল হক জানান, চেয়ারম্যান সাহেব হঠাৎ বিদ্যালয়ে ছাতা উপহার নিয়ে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের সামনে বক্তব্য দেন। এ সময় পাঠদান অল্প সময়ের জন্য বন্ধ থাকে।

রিটার্নিং কর্মকর্তা জেসমীন আক্তার বলেন, চেয়ারম্যান প্রার্থী ইউসুফ দেওয়ান নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন, এই অভিযোগ পেয়ে তাঁর কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে। ব্যাখ্যার জবাব পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2021 rudrabarta24.net
Theme Developed BY ThemesBazar.Com