শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৩ অপরাহ্ন

নাসিকের ৬৮৮ কোটি টাকার বাজেট, গুরুত্ব পেয়েছে নগর উন্নয়ন

  • আপডেট সময় মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১, ৭.২৮ এএম
  • ৬ বার পড়া হয়েছে

রুদ্রবার্তা২৪.নেট: নতুন কোনো কর আরোপ কিংবা কর বৃদ্ধি ছাড়াই ২০২১-২২ অর্থবছরের জন্য ৬৮৮ কোটি ২৩ লক্ষ ১৭ হাজার ৩৫৬ টাকার বাজেট ঘোষণা করেছেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। গত অর্থবছরের তুলনায় করোনার জন্য ৬৭ কোটি টাকা কমিয়ে এবার বাজেট ঘোষণা করা হয়েছে। এটি সিটি মেয়র হিসেবে আইভীর দশম ও দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট ঘোষণা। এবারের বাজেটে উন্নয়ন খাতে ৫৯১ কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা নিয়েছে নাসিক। নতুন এ বাজটে নি¤œ আয়ের মানুষ ও বস্তিবাসির জীবনমান উন্নয়ন এবং দুর্যোগ মোকাবিলার জন্য বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া বাজেটে গুরুত্ব পেয়েছে পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা ও পয়ঃনিষ্কাশন, শিক্ষা, নগর মাতৃসদন ও স্বাস্থ্য কেন্দ্র, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, বৃক্ষরোপণ ও রক্ষণাবেক্ষণ, সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানে অনুদানের বিষয়গুলো।
সোমবার (১৩ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১ টায় আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে এই বাজেট ঘোষণা করা হয়।
এবারের বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৭৮ কোটি ৯৬ লাখ এবং উন্নয়ন আয় ৪০৮ কোটি ৫০ লাখ টাকা। রাজস্ব আয়ের মধ্যে গৃহ ও ভূমি কর থেকে ১০ কোটি ৬৫ লাখ, ময়লা কর থেকে ১২ কোটি ৪৫ লাখ, স্থাবর সম্পত্তি হস্তান্তর কর থেকে ১৭ কোটি, ইজারা থেকে ৪ কোটি ১৫ লাখ, মার্কেট নির্মাণ হতে সেলামি বাবদ ৭০ কোটি, পানি সরবরাহ থেকে ২১ কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
অন্যদিকে, ২০২১-২২ অর্থ বছরের বাজেটে উন্নয়ন খাতে ৫৯১ কোটি ব্যয়ের পরিকল্পনা নিয়েছে নাসিক। রাজস্ব খাতে ব্যয়ে বরাদ্দ ৮৬ কোটি ২০ লাখ টাকা। এরমধ্যে মেয়র ও কাউন্সিলরদের সম্মানী ভাতায় বছরে ব্যয় হবে ২ কোটি ৫০ লাখ, কর্মকর্তা কর্মচারীদের বেতন ভাতা বাবদ ব্যয় হবে ১২ কোটি ৮৩ লাখ টাকা। এছাড়া যানবাহন ক্রয়, মেরামত ও রক্ষণাবেক্ষণ ব্যয় ৪ কোটি ৮৫ লাখ টাকা, পানি সরবরাহ খাতে ব্যয় হবে ২২ কোটি ১৯ লাখ, বর্জ্য ব্যবস্থাপনা ও পয়নিষ্কাশন খাতে ব্যয় ১৪ কোটি টাকা।
বাজেট অনুষ্ঠানে মেয়র আইভী বলেন, সকল প্রকার সুযোগ-সুবিধার প্রতি লক্ষ্য রেখে সম্পূর্ণ বাস্তবতার নিরিখে আয়ের সাথে ব্যয়ের সঙ্গতি রেখে বাজেট প্রণয়ন করা হয়েছে। এ বাজেটে নতুন কোনো কর আরোপ বা কর বৃদ্ধি করা হয়নি বলে জানান মেয়র।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, ‘আমি তো নৌকার মানুষ। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু আমি মায়ের পেট থেকে শুনে আসতেছি। আসন্ন নির্বাচনে আমি মনোনয়ন চাইবো। নেত্রী আমাকে মনোনয়ন দিলে নৌকা নিয়েই নির্বাচনে অংশ নেবো।’
সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবুল আমিনের সভাপতিত্বে বাজেট অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাসিকের প্যানেল মেয়র-১ আফসানা আফরোজ বিভা হাসান, নারায়ণগঞ্জ জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল হাসান, নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি এড. মাহবুবুর রহমান মাসুম, বর্তমান সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন সবুজ, নারায়ণগঞ্জ সাংবাদিক ইউনিয়নের সভাপতি আব্দুস সালাম, ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সভাপতি হাজি হাবিবুর রহমান শ্যামল, কাউন্সিলর কবির হোসাইন, হান্নান সরকার, আব্দুল করিম বাবু, সুলতান আহমেদ ভূঁইয়া, শারমিন হাবিব বিন্নি, আয়েশা আক্তার দিনা প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2021 rudrabarta24.net
Theme Developed BY ThemesBazar.Com