শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২:৪৩ অপরাহ্ন

টিকায় অসমতা দূর করতে বিশ্বের ২০ নেতার প্রতি আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১, ৪.৩৮ এএম
  • ৩১ বার পড়া হয়েছে

বিশ্বের দরিদ্রদের জন্য টিকা নিশ্চিতকরণে বিশ্বের ক্ষমতাধর ২০ নেতার প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আগামী অক্টোবরের আগেই টিকা দেয়ার ক্ষেত্রে যে লজ্জাজনক অসমতা আছে, তার ইতি টানার আহ্বান জানানো হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ব্রুস আইলওয়ার্ড বলেছেন, বিশ্বকে বিতৃষ্ণ হওয়া উচিত এবং জিজ্ঞাসা করা উচিত, দরিদ্র দেশগুলোতে টিকা পাওয়ার চেষ্টা আটকে দেয়ার ফলে পরিস্থিতির আর কতটা অবনতি হবে। বেশির ভাগ টিকা নিজেদের দখলে নিয়ে তা কুক্ষিগত করে রাখায় ধনী দেশগুলোর জুলুমের জন্য ক্রমবর্ধমান হারে ক্ষোভ প্রকাশ করে চলেছে জাতিসংঘের এই স্বাস্থ্য বিষয়ক এজেন্সি। ওইসব ধনী দেশ এই ঘটনা এমন এক সময়ে ঘটাচ্ছে, যখন উন্নয়নশীল বিশ্ব তার সবচেয়ে ঝুঁকিতে থাকা মানুষদের রোগ প্রতিরোধের জন্য লড়াই করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা ভাইরাস মহামারি বিষয়ক লড়াইয়ে সামনে থেকে দায়িত্ব পালনকারী কর্মকর্তা ব্রুস আইলওয়ার্ড। তিনি দরিদ্র দেশগুলোতে টিকা দেয়া কার্যক্রম বৃদ্ধিতে রাজনীতিক এবং ব্যবসায়ী ধনকুবেরদের প্রতি আহ্বান রাখার জন্য অনুরোধ করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে কথোপকথনের সময় কারো নাম উল্লেখ না করে তিনি বলেন, সম্ভবত বিশ্বে ২০ জন মানুষ আছেন, যারা টিকার অসমতা বিষয়ক সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ।
তাদের রয়েছে বড় বড় কোম্পানি। এসব বিষয়ে দায়িত্ব পালনে তারা ইনচার্জের অবস্থানে আছেন। তারা এমন সব দেশের নেতৃত্বে আছেন, যারা বিশ্বের বেশির ভাগ টিকা নিজেদের দখলে রেখেছেন। তারা এমন সব দেশের প্রধান, যারা নিজেরা টিকা উৎপাদন করছেন। ওই ২০ জন মানুষকে আমাদের বলা উচিত- সেপ্টেম্বর শেষ হয়ে যাওয়ার আগেই এসব সমস্যা সমাধান করতে হবে। নিশ্চিত হতে হবে যে, প্রতিটি দেশের শতকরা ১০ ভাগ মানুষকে টিকা দেয়া হয়েছে।

এএফপির হিসাবে সারা বিশ্বে এখন পর্যন্ত প্রায় ৪৫০ কোটি ডোজ টিকা প্রয়োগ করা হয়েছে। বিশ্বব্যাংক উচ্চ আয়ের দেশ হিসেবে যাদেরকে শ্রেণিবিন্যাস করেছে, সেসব দেশে প্রতি ১০০ জন মানুষকে ১০৪টি ডোজ প্রয়োগ করা হয়েছে। অন্যদিকে নিম্ন আয়ের ২৯টি দেশে প্রতি ১০০ জন মানুষে টিকা দেয়া হয়েছে মাত্র দুই ডোজ। এ নিয়ে আমাদেরকেই লজ্জিত হওয়া উচিত বলে মন্তব্য করেন ব্রুস আইলওয়ার্ড। তিনি বলেন, আমি সাহায্য করতে পারি না। কিন্তু ভাবতে পারি- যদি বিশ্বের কাছ থেকে আটকে রাখা টিকাগুলো পেতাম বা পাওয়ার চেষ্টা করতাম, তাহলে পরিস্থিতি কি আজকের মতো এতো খারাপ অবস্থায় আসতো?

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2021 rudrabarta24.net
Theme Developed BY ThemesBazar.Com