বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১১:৫২ পূর্বাহ্ন

আন্দোলনের দফা নির্ধারণে আলোচনা চলছে : ফখরুল

  • আপডেট সময় মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২, ৭.২১ এএম
  • ৩৮ বার পড়া হয়েছে

সরকার পতন আন্দোলনের দফা নির্ধারণ নিয়ে দ্বিতীয় বারের মতো রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, অবৈধ, অনির্বাচিত সরকারের অপসারণের জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার ভিত্তিতে যে যুগপৎ আন্দোলন গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছি, সে অনুযায়ী প্রথম দফায় সংলাপে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে কথা বলেছি। এখন (দ্বিতীয় দফার সংলাপ) যেটা শুরু করেছি, সেটা হলো গণআন্দোলনের দফাগুলোর বিষয় নির্ধারণে আলোচনা।
সোমবার (৩ অক্টোবর) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে জাতীয় পার্টির (কাজী জাফর) সঙ্গে আলোচনা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, এ আলোচনার মূল বিষয়গুলো ছিল আন্দোলনের দাবি নির্ধারণ করা। এরমধ্যে আমাদের কমন দাবিগুলো হচ্ছে, খালেদা জিয়ার মুক্তি, রাজনৈতিক বন্দিদের মুক্তি, প্রায় ৩৫ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে করা রাজনৈতিক মামলাগুলো প্রত্যাহার। একইসঙ্গে সরকারকে পদত্যাগ করে সংসদ ভেঙে নিরপেক্ষ অন্তরবর্তীকালীন সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে। সেই সরকার নতুন নির্বাচন কমিশন গঠন করবে, তারা নির্বাচন করবে। সেখানে জনগণ তাদের প্রতিনিধি নির্বাচিত করবে। এগুলো হচ্ছে আমাদের প্রধান বিষয়।

তিনি আরও বলেন, এছাড়া আমরা একমত হয়েছি, গণআন্দোলনের দাবিগুলো নিয়ে সামনের দিকে ঐক্যবদ্ধ যুগপৎ আন্দোলন শুরু করব
জাতীয় পার্টির (কাজী জাফর) সভাপতি মোস্তফা জামাল হায়দার বলেন, কী, কী দাবিতে মাঠে আন্দোলন করব, সেই বিষয়গুলো নিয়ে আমাদের বিস্তারিত আলোচনা হয়েছে। খালেদা জিয়াসহ রাজনৈতিক নেতাদের মুক্তির বিষয়ে আলোচনা হয়েছে। তাদের মুক্তি আমাদের কর্মসূচির অন্যতম প্রধান লক্ষ্য। এছাড়া শ্রমিক, কৃষকের দাবিগুলো নিয়ে আন্দোলন হবে। তবে, মূল যে দাবিতে আন্দোলন হবে তা হচ্ছে এ সরকারের পদত্যাগ এবং নির্বাচনের সময় অন্তবর্তীকালীন নিরপেক্ষ সরকার গঠন।

এ আন্দোলনের নেতৃত্বে কারা থাকবে জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, চলমান আন্দোলনের নেতৃত্বে সবাই থাকবে। সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় এটা গঠন করছি। আগেও ঘোষণা করেছি, আমাদের নেত্রী খালেদা জিয়া। তার অবর্তমানে তারেক রহমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

সংলাপে বিএনপির পক্ষ থেকে অংশ নেয় দলটির স্থায়ী কমিটির নজরুল ইসলাম খান। আর জাতীয় পার্টির পক্ষ থেকে অংশ নেয় দলটির ভারপ্রাপ্ত মহাসচিব আহসান হাবীব লিংকন, প্রেসিডিয়াম সদস্য নওয়াব আলী আব্বাস খান, মাওলানা রুহুল আমীন, মো. সেলিম মাস্টার, ভাইস চেয়ারম্যান হান্নান আহমেদ খান বাবলু, যুগ্ম মহাসচিব এ এস এম শামীম প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2021 rudrabarta24.net
Theme Developed BY ThemesBazar.Com