শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৯ অপরাহ্ন

১৩ সেপ্টেম্বর নাসিকের বাজেট ঘোষণা করবেন মেয়র আইভী

  • আপডেট সময় শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১, ৪.১৯ এএম
  • ৯ বার পড়া হয়েছে

রুদ্রবার্তা২৪.নেট: আগামী ১৩ সেপ্টেম্বর নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২০২১-২২ অর্থবছরের বাজেট ঘোষণা করবেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে দশম বাজেট ঘোষণা করতে যাচ্ছেন তিনি।
নাসিকের হিসাবরক্ষণ বিভাগের সূত্রমতে, ২০২১-২২ অর্থবছরে রাজস্ব ও উন্নয়নসহ ৬৮৮ কোটি ২৩ লাখ ১৭ হাজার ৩৫৬ টাকার খসড়া বাজেট প্রস্তাব করা হয়েছে। করোনার কারণে গতবছরের মতো এই বছরও বাজেটের পরিমাণ কমে এসেছে। গত বছরের তুলনায় প্রায় ৬৭ কোটি টাকা কম বাজেট ঘোষণা হবে এবার। গত ২০২০-২১ অর্থ বছরে মোট ৭৫৫ কোটি ৭৩ লক্ষ ৪৩ হাজার ১৪৪ টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।
হিসাবরক্ষণ বিভাগ সূত্র বলছে, করোনার কারণে রাজস্ব আদায় কমে এসেছে। ট্যাক্স আদায়ে চাপ দেওয়া যাচ্ছে না। হাট-বাজারের ইজারা থেকে আয়ও কমে গিয়েছে। নতুন কোনো প্রকল্প নেওয়া যাচ্ছে না। যেসব প্রকল্প পাস হয়েছে তারও কাজ শুরু হতে এই অর্থবছর পেরিয়ে যাবে। ফলে বাজেটের পরিমাণ কমে এসেছে।
২০১২ সালে প্রথমবারের মতো নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন বাজেট ঘোষণা করেছিলেন মেয়র আইভী। ওই বছরের ২৫ জুন প্রথম পূর্ণাঙ্গ বাজেট ঘোষণা করেন তিনি। ওই বাজেট ছিল ৩০৭ কোটি টাকার। এরপর ২০১৩-২০১৪ অর্থ বছরে নাসিকের বাজেট ছিল ৪০৩ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৩৭৬ টাকা। ২০১৪-২০১৫ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল ৪২৪ কোটি ৪ লাখ ৬৯ হাজার ৫১২ টাকা। ২০১৫-২০১৬ অর্থ বছরে বাজেট ছিল ৪৮৮ কোটি ৯০ লাখ ৮৪ হাজার ৬১৭ টাকার। ২০১৬-২০১৭ অর্থ বছরে বাজেটের পরিমাণ ছিল ৬০১ কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকার। ২০১৬ সালের ২২ ডিসেম্বর সিটি করপোরেশন নির্বাচনে দ্বিতীয় মেয়াদে বিজয়ী হওয়ার পর নাসিকের ষষ্ঠ বাজেট ঘোষণা করেন মেয়র আইভী। ২০১৭ সালের ২৩ জুলাই ২০১৭-২০১৮ অর্থবছরে ৬৬৩ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ৬২৫ টাকা ঘোষণা করেন তিনি। ২০১৮ সালে ৭১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার ৩৭৭ টাকা বাজেট ঘোষণা করা হয়। ২০১৯-২০ অর্থবছরে ৮৭০ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার ৭৬ টাকার বাজেট ঘোষণা করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2021 rudrabarta24.net
Theme Developed BY ThemesBazar.Com