রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৫ পূর্বাহ্ন

ইউরোপে বন্যা: জার্মানি-বেলজিয়ামে ‍১৮৩ জনের মৃত্যু

  • আপডেট সময় সোমবার, ১৯ জুলাই, ২০২১, ৪.৪৯ এএম
  • ৪৯ বার পড়া হয়েছে

প্রবল বর্ষণ ও এর প্রভাবে সৃষ্ট ভয়াবহ বন্যায় জার্মানির দক্ষিণাঞ্চল ও বেলজিয়ামে এখন পর্যন্ত মারা গেছেন ১৮৩ জন, নিখোঁজ আছেন আরো অনেকে। রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

কয়েক দিনের টানা বৃষ্টিতে নদ-নদীর পানি উপচে জার্মানির রাইনল্যান্ড রাজ্যের পালাটিনেট, ওয়েস্টফালিয়া ও এবং এর সীমান্তবর্তী বেলজিয়ামে গত সপ্তাহের বুধবার থেকে শুরু হয় আকস্মিক বন্যা। বানের পানির টানে এই অঞ্চলসমূহে বাড়িঘর ধসে যায়, রাস্তাঘাট ভেঙে পড়ে এবং বিদ্যুতের খুঁটি উপড়ে যায় বলে রোববারের প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।
প্রতিবেদনে আরও বলা হয়, আকস্মিক এই বানে সর্বশেষ ক্ষতিগ্রস্ত অঞ্চল জার্মানির ব্যাভারিয়া প্রদেশের বারচেস্টগেডেনার জেলা। এই জেলাটির সঙ্গে অস্ট্রিয়ার সীমান্ত থাকায় অস্ট্রিয়ার কিছু অংশও বন্যা কবলিত হয়েছে।

অতিবৃষ্টি ও বন্যায় বাড়িঘর ধসে এ পর্যন্ত জার্মানিতে মারা গেছেন ১৫৬ জন, এদের মধ্যে কোলন শহরের দক্ষিণে আরউইলার জেলায় প্রায় ১১০ জনের মৃত্যু হয়েছে বলে শনিবার জানিয়েছে পুলিশ। এছাড়া বেলজিয়ামে এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ২৭ জন।

কোলনের নিকটবর্তী বাসেনবার্গ শহরে একটি বাঁধ ভেঙে যাওয়ার পর শুক্রবার রাতে স্থানীয় প্রায় ৭০০ বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে বলে নগর কর্তৃপক্ষ জানিয়েছে।

ইউরোপের জলবায়ু বিশেষজ্ঞরা জানিয়েছেন, গত ৬০ বছরে ইউরোপে এত বড় ও বিধ্বংসী প্রাকৃতিক দুর্যোগ দেখা যায়নি।

বন্যায় বিচ্ছিন্ন হয়ে পড়া বেশ কয়েকটি এলাকার কয়েকশ লোক এখনও নিখোঁজ আছেন। কিছু এলাকার সঙ্গে টেলিযোগাযোগও বিচ্ছিন্ন হয়ে রয়েছে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2021 rudrabarta24.net
Theme Developed BY ThemesBazar.Com