বুধবার, ০৬ জুলাই ২০২২, ০৭:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত, দৌলতদিয়ায় ৩ কিমি যানজট জনগণের ভোটাধিকার রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী ‘টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের নতুন যুগ’ অপূর্বকে উত্ত্যক্ত করে বিয়ে করতে বাধ্য করেন সাবিলা নারায়ণগঞ্জে কোভিড-১৯ প্রতিরোধে সচেতনতামূলক প্রচারণা সিদ্ধিরগঞ্জে গ্যাসের দাবিতে মহাসড়কে মানববন্ধন, অবরোধ বন্দরে পশুর হাটের ইজারাদারদের সাথে থানা প্রশাসনের মতবিনিময় সভা রুপালী গরুর হাটে সেরা চমক বাদশা বাবুর দাম ১৫ লাখ সোনারগাঁয়ে এতিমদের মাঝে সাংসদ লিয়াকত হোসেন খোকার ৭০ লক্ষ টাকার চেক বিতরন সিদ্ধিরগঞ্জে লেগুনা মুন্নার অত্যাচারে অতিষ্ঠ বিভিন্ন ব্যবসায়ী ও পরিবহন মালিকরা

স্বাগত ২০২২

  • আপডেট সময় শনিবার, ১ জানুয়ারী, ২০২২, ৪.২২ এএম
  • ৯৭ বার পড়া হয়েছে

সময় চলে গেলে ‘অতীত’ হয়ে যায়। অতীত মানে সুখের স্মৃতি, দুঃখের স্মৃতি। যোগ-বিয়োগের খেলা খেলতে খেলতে চলে গেল ২০২১ সাল। ৩১ ডিসেম্বর রাতে উৎসবে উৎসবে বরণ করা হচ্ছে নতুন ইংরেজি বছরকে, আর বিদায় জানানো হচ্ছে পুরনো বছরকে। সদ্য গত হওয়া বছরটি স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছর। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপনের অংশও ছিল বছরটি।

সুবর্ণজয়ন্তী ও জাতির পিতার জন্মশতবার্ষিকীর বছর
গত ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে অংশ নিতে ঢাকায় এসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার ঢাকা সফরকালে দুই দেশের মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছিল। বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী, মুজিববর্ষের সমাপনী দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে ঢাকায় এসেছিলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি ১৫ ডিসেম্বর তিন দিনের সফরে ঢাকা এসে ১৬ ডিসেম্বর মহান বিজয়ের ৫০ বছর পূর্তির উৎসবে অংশ নেন।

বছরের শেষ দিন পদ্মা সেতুতে হাঁটলেন প্রধানমন্ত্রী

স্বপ্নের পদ্মা সেতুতে বছরের শেষ দিন হেঁটেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সেতুর ৬ দশমিক ১৫ কিলোমিটার এখন দৃশ্যমান। গত ৯ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও রুটে পরীক্ষামূলক চলাচল করেছে মেট্রোরেল।
আলোচনায় সাবেক প্রতিমন্ত্রী মুরাদ, চিত্রনায়ক ইমন, চিত্রনায়িকা পরীমণি, মাহি

তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের পদ হারানোর, নায়িকা পরীমণির একাধিক লাইভ যেমন জিইয়ে রাখবে বছরটিকে তেমনি আরও কিছু ঘটনাও স্মৃতি হয়ে থাকবে। তাছাড়া বছরের শেষ দিকে এসে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন বিশ্ববাসীকে ফেলেছে চিন্তায়।
বছরের বড় একটা সময় ধরে আলোচনায় ছিলেন চিত্রনায়িকা পরীমণি। ধর্ষণ-হত্যা চেষ্টার অভিযোগ করেন তিনি নাসির উদ্দিন মাহমুদের বিরুদ্ধে গত জুনে। পরীমণি ফেসবুক লাইভে এসে এ অভিযোগ করার পর গ্রেফতার করা হয় অভিযুক্তকে। এক পর্যায়ে মাদক মামলায় গ্রেফতার হন পরীমণিও। ২৬ দিনের মাথায় ৩১ আগস্ট জামিন পান তিনি।
তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান চিত্রনায়ক ইমন ও নায়িকা মাহিয়া মাহির ফোনালাপ ভাইরাল হয় গত ৬ ডিসেম্বর। তা নানা আলোচনা-সমালোচনার জন্ম দেয়। ডা. মুরাদ হাসানের অশ্লীল বাক্য মানুষকে আহত করে। এ অবস্থায় প্রধানমন্ত্রীর নির্দেশে পদত্যাগ করেন ডা. মুরাদ। ব্যক্তিগত কারণ উল্লেখ করে পদত্যাগপত্র জমা দেন তিনি। জামালপুর জেলা আওয়ামী লীগ কমিটি থেকেও তাকে বাদ দেওয়া হয়। সব হারিয়ে কানাডায় পাড়ি দিতে চেয়েছিলেন তিনি। কিন্তু সেখানেও থিতু হতে পারেননি একসময়ের বাকপটু এ রাজনীতিবিদ। কানাডায় ঢুকার চেষ্টা করে ব্যর্থ হন মুরাদ। চেষ্টা করেন দুবাইয়েও ঢুকতে। কিন্তু সেখানে অনুমতি না পেয়ে ১২ ডিসেম্বর দেশে ফিরেন। ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মুখ লুকিয়ে তিনি আভ্যন্তরীণ লাউঞ্জ দিয়ে বের হয়ে যান।
সড়ক দুর্ঘটনা ও শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলন

সড়কে ২০২১ সালে প্রায় চার হাজার দুর্ঘটনা ঘটে। এর মধ্যে ২৪ নভেম্বর রাজধানীর গুলিস্তানে সড়ক দুর্ঘটনায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী নাঈম হাসান নিহত হন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের একটি ময়লার গাড়ির চাপায়। তারপর রাজধানীতে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। ২৯ নভেম্বর রাতে রামপুরায় বাস চাপায় এসএসসি পরীক্ষার্থী মো. মাঈনুদ্দিন নিহত হন। পরে শিক্ষার্থীরা আবারও আন্দোলনে নামেন।

অগ্নিকাণ্ডের বছর

ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে ২৪ ডিসেম্বর ভোরে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৪১ জান প্রাণ হারান। এর আগে গত ৮ জুলাই নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার হাসেম ফুড অ্যান্ড বেভারেজ কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ৫১ জন শ্রমিকের প্রাণহানি ঘটে।

বছরের শুরুতে ৭ জানুয়ারি রাজধানীর কলাবাগানের মাস্টারমাইন্ড স্কুলের ‘ও’ লেভেলের ছাত্রী আনুশকাকে ধর্ষণে মৃত্যুর অভিযোগ ওঠে। কক্সবাজারে স্বামী-সন্তানকে জিম্মি করে নারীকে ধর্ষণের ঘটনা ঘটে বছরের শেষ দিকে।

গত ১৩ অক্টোবর দুর্গাপূজার সময় পবিত্র কোরআন শরিফ অবমাননার অভিযোগে দেশজুড়ে শুরু হয় সহিংসতা। এসব ঘটনায় প্রাণ হারান অন্তত চারজন।

উন্নয়নে নতুন পলক

দেশের উন্নয়ন অভিযাত্রায় নতুন পালক যোগ করেছে ২০২১। বাংলাদেশ স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকাভুক্ত হয় ১৯৭৫ সালে। গত ২৬ ফেব্রুয়ারি জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি) এলডিসি থেকে উত্তরণের চূড়ান্ত সুপারিশ করেছিল। গত ২৪ নভেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ বাংলাদেশ সম্পর্কে সিডিপির সুপারিশ গ্রহণ করেছে। তাতে করে ২০২৬ সালে এলডিসি থেকে পুরোপুরি বের হয়ে যাবে বাংলাদেশ। এটা দেশের অভিযাত্রায় অন্য এক আনন্দ যোগ করেছে।

ই-কমার্সের আস্থা সংকটের বছর

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির পতন হয়েছে ২০২১ সালে। এরই জেরে পুরো খাতজুড়ে ছিল অস্থিরতা। একের পর এক ই-কমার্স প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তিদের অনিয়ম সামনে আসলে আস্তা সংকটে ভোগে উদীয়মান এ খাতটি। হাজার হাজার গ্রাহকের চোখের জল ঝরিয়েছে এ খাত।

সমালোচনায় তাহসান খান, মিথিলা ও শবনম ফারিয়া

ই-কমার্স প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে সাধারণ মানুষের সমালোচনায় পড়েন তাহসান খান, মিথিলা ও শবনম ফারিয়া। নানা অনিয়মের অভিযোগে তাদের বিরুদ্ধে এরই মধ্যে মামলা হয়েছে।
নজর কেড়েছে নারী ক্রিকেট দল

প্রথমবারের মতো বিশ্বকাপ ক্রিকেট খেলার যোগ্যতা অর্জন করে সবার নজর কেড়েছে নারী ক্রিকেট দল। অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল দল ভারতকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ নারী সাফে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।

বিতর্কিত মন্তব্য সব কেড়ে নেয় মেয়র জাহাঙ্গীর ও হাফিজুরের

বিতর্কিত মন্তব্যের জেরে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র ও গাজীপুর নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমকে দল থেকে বহিষ্কার করা হয় গত ১৯ নভেম্বর। পরে মেয়র পদও হারাতে হয়েছে তাঁকে। গত জুনে প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির অভিযোগে টাঙ্গাইলের প্যানেল মেয়র হাফিজুর রহমানকে দল থেকে বহিষ্কার করা হয়।
ধর্ষণ মামলার রায় নিয়ে তীব্র সমালোচনা

বনানীতে রেইনট্রি হোটেলে চার বছর আগে দুই তরুণী ধর্ষণের মামলা বহুল আলোচিত। মামলার রায় হয় গত ১১ নভেম্বর। অভিযুক্ত আপন জুয়েলার্সের মালিকের ছেলে সাফাত আহমেদসহ পাঁচ আসামিকেই খালাস দেন ঢাকার ৭ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক বেগম মোছা. কামরুন্নাহার।

বিচারক মৌখিক রায়ে পুলিশকে পরামর্শ দিয়ে বলেছিলেন, ধর্ষণের ঘটনায় ৭২ ঘণ্টা পেরিয়ে গেলে যেন মামলা না নেওয়া হয়। এই বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া হয়। আইনমন্ত্রীও এই বক্তব্যকে অসাংবিধানিক ও বেআইনি বলে উল্লেখ করেছিলেন। পরে তার বিচারিক ক্ষমতাই প্রত্যাহার করে নেওয়া হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ে সাংবাদিককে আটকে রাখার বছর

সাংবাদিক রোজিনা ইসলামকে আটক, মামলা ও জেলে নেওয়ার ঘটনা আলোচিত হয় ২০২১ সালে। ১৭ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ে ৫ ঘণ্টা আটকে রাখা হয় রোজিনাকে। পরে তার বিরুদ্ধে মামলাও হয়।
বছরজুড়ে চাল, জ্বালানি তেলের ঊর্ধ্বমুখী দাম

২০২১ সালজুড়ে চালের দাম ছিল ঊর্ধ্বমুখী। এছাড়া জ্বালানি তেল দাম বৃদ্ধিকে কেন্দ্র করে শুরু হয় বাস ও ট্রাক ধর্মঘট। পরিবহন মালিকদের চাপে শেষ পর্যন্ত ভাড়া বাড়াতে বাধ্য হয় সরকার। গত ১ ডিসেম্বর থেকে ছাত্রছাত্রীদের জন্য হাফ ভাড়া চালু হয় বিআরটিসির বাসে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2021 rudrabarta24.net
Theme Developed BY ThemesBazar.Com