রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৯:১৫ পূর্বাহ্ন

বাতাসের দূষণ খেয়ে ফেলবে গাড়ি

  • আপডেট সময় মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১, ১.২৩ পিএম
  • ৫৪ বার পড়া হয়েছে

বায়ুদূষণ প্রতিরোধে সক্ষম একটি গাড়ি চীনের গুডউড ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়েছে। গাড়িটি বাতাসের দূষণ ‘খেয়ে ফেলতে পারে’! বলে জানানো হয়। গাড়িটির নকশা করেছেন ব্রিটিশ ডিজাইনার থমাস হিদারউইক। ২০২৩ সালের মধ্যেই গাড়িটি বাজারে আনা হবে বলেও আশা করা হচ্ছে। তবে গাড়িটির ব্যাপারে সমালোচনা করতে ছাড়েননি সমালোচকরা। গাড়িটি বায়ুদূষণ রোধে সক্ষম এ কথা তারা কোনোভাবেই মানতে চাচ্ছেন না। থমাস হিদারউইক আরও কয়েকটি স্থাপত্য প্রকল্পে কাজ করেছেন। বিশেষ করে লন্ডনের নতুন ভার্সনের বাসের ডিজাইন তারই করা। তবে তিনি এ প্রথম গাড়ির ডিজাইন করেছেন বলে জানান।

বায়ুদূষণ রোধে সক্ষম গাড়িটির ডিজাইনার থমাস এক সাক্ষাৎকারে বলেন, ‘যখন আমি ডিজাইনার হিসাবে তৈরি হচ্ছি, তখন গাড়ির ব্যাপারে মানুষের চিন্তাভাবনা তেমন ছিল না। তখন মানুষ ফোর্ড সিয়েরা কিংবা ফিয়াট পান্ডা গাড়ি ব্যবহার করতেন।’

থমাস আরও বলেন, ‘আমরা যখন চীনে প্রথমবারের মতো আইএম মোটরসের প্রস্তাব দিয়েছি, তখন তারা আমাদের বায়ুদূষণ রোধে সক্ষম একটি গাড়ি নির্মাণ করতে বলেছিল। কিন্তু তখন আমি বলেছিলাম, আমি তো এ ব্যাপারে অদক্ষ। তারা বলেছিল, সেই কারণে তুমি এমন গাড়ি তৈরি করবে।’ গাড়ির ক্রেতাকে বেশি খরচ করতে হবে না। এর দাম ৪০ হাজার পাউন্ড।

চলতি বছরের এপ্রিলে সাংহাই কার শোতে প্রথম দেখানো এ গাড়িটির একটি বড় কাচের ছাদ রয়েছে। এর ভেতরটা একটি ঘরের মতো করে নকশা করা হয়েছে। ‘অ্যাডজাস্টেবল’ সিটগুলো বিছানায় রূপান্তর করা যায়। আবার মিটিং বা খাবারের জন্য একটা টেবিলও বানিয়ে ফেলা যায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2021 rudrabarta24.net
Theme Developed BY ThemesBazar.Com