বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১১:৪৭ পূর্বাহ্ন

না.গঞ্জের ৫৪৮ প্রাথমিক স্কুলে ১ কোটি ৭৫ লাখ টাকা বরাদ্দ

  • আপডেট সময় শনিবার, ১ অক্টোবর, ২০২২, ৩.৩৬ এএম
  • ৩৪ বার পড়া হয়েছে

নারায়ণগঞ্জের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্লিপ কার্যক্রমের ব্যয় নির্বাহের জন্য ১ কোটি ৭৫ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। পিইডিপি-৪ এর সাব কম্পোনেন্ট স্লিপ বাস্তবায়নে ২০২২-২৩ অর্থবছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়কে প্রথম পর্যায়ে এ টাকা বরাদ্দ দেয়া।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সম্প্রতি এ টাকা ব্যয়ের মঞ্জুরী দিয়েছে । একই সাথে আদেশ জারি করা হয়েছে।

নারায়ণগঞ্জ সদর উপজেলায় ১২১টি প্রাথমিক বিদ্যালয়ে দেওয়া হয়েছে ৪২ লাখ ৯৫ হাজার টাকা, সোনারগাঁয়ের ১১৩টি বিদ্যালয়ে ৩৪ লাখ টাকা, বন্দর উপজেলার ৭৫টি বিদ্যালয়ে ২৪ লাখ ৯৭ হাজার ৫০০ টাকা, রূপগঞ্জের ১১৫টি বিদ্যালয়ে ৩৫ লাখ ৪২ হাজার ও আড়াইহাজারের ১২৪টি বিদ্যালয়ে ৩৮ লাখ ৪৭ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরে উন্নয়ন বাজেরটর মঞ্জুরী ও পিইডিপি-৪ এর সাব-কম্পোনেন্ট ‘স্ট্রেনডেনড্ ইউপেপ অ্যন্ড স্লিপ’ এর বরাদ্দ থেকে সাধারণ অনুদান খাতের আওতায় অন্যান্য অনুদান উপখাতে বরাদ্দ থেকে এ টাকা নির্বাহ করা হবে। ২০২২-২৩ অর্থ বছরের প্রথম পর্যায়ে এ টাকা বরাদ্দ দেয়া হলো। স্লিপের টাকা ব্যয়ের কিছু শর্ত দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। শর্ত হিসেবে বলা হয়েছে, প্রতিটি ব্যয়ের মোট বিলের ২৫ শতাংশ টাকা জিওবি এবং ৭৫ শতাংশ টাকা আরপিএ বাবদ ব্যয় নির্বাহ করতে হবে। কার্যক্রম বাস্তবায়ন ও অর্থ ব্যায়ের ক্ষেত্রে সব আর্থিক বিধিবিধান অনুসরণ করতে হবে। অতিরিক্ত টাকা তোলা যাবে বা অগ্রিম টাকা তোলা যাবে না। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে তালিকা ও নির্দেশনা অনুসারে এ টাকা ব্যয় করতে হবে।

অধিদপ্তর আরও বলছে, এ বরাদ্দ থেকে টাকা ব্যায়ের সব ভাউচার সংরক্ষণ করতে হবে। প্রযোজ্য ক্ষেত্রে ভ্যাট বা আইটি কাটতে হবে। কোন অনিয়মিত ব্যয়ের জন্য সংশ্লিষ্ট আয়ন ব্যয়ন কর্মকর্তা ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2021 rudrabarta24.net
Theme Developed BY ThemesBazar.Com