রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫৭ অপরাহ্ন

‘দুর্যোগ মোকাবেলায় মেয়র আইভী অনেক সচেতন’

  • আপডেট সময় বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১, ৩.৫০ এএম
  • ১২ বার পড়া হয়েছে

রুদ্রবার্তা২৪.নেট: নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস বলেন,‘সিটি করপোরেশন এলাকায় দুর্যোগ মোকাবেলায় মেয়র আইভী অনেক সচেতন। ৪টি ওয়ার্ডের দুর্যোগ মোকাবেলায় পরিকল্পনাগুলো নিয়ে তিনি ইতোমধ্যে কাজ শুরু করেছে। মেয়র বলেছেন সিটি করপোরেশনের উদ্যোগে হলেও দুর্যোগ মোকাবেলায় পরিকল্পনা বাস্তবায়নে ২৭টি ওয়ার্ডে কাজ করা হবে। দুর্যোগ মোকাবেলায় যা করনীয় সব করা হবে।’
মঙ্গলবার ৩১ আগস্ট সকাল থেকে দুপুর পর্যন্ত আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনের পরীক্ষণ হলে দঝুঁকিহ্রাস পরিকল্পনা বাস্তবায়নে সরকারি ও বেসরকারি সংস্থার ভূমিকা এবং প্রকল্প সমাপনী কর্মশালায়দ তিনি এ কথা বলেন। কমিউনিটি পার্টিসিপেশন এ্যান্ড ডেভেলপমেন্ট (সিপিডি) এর উদ্যোগে নগরভিত্তিক দুর্যোগ সহনশীলতা বৃদ্ধি প্রকল্প-২ এর সমাপনী কর্মশালা অনুষ্ঠিত হয়।
সিপিডি নারায়ণগঞ্জ প্রতিনিধি ও সহ প্রকল্প সমন্বয়কারী কাজী এনামুল কবির বলেন,‘এ প্রকল্পের মাধ্যমে সিটি করপোরেশনের ১০, ১৪, ১৫ ও ১৬ নং ওয়ার্ড, ৬টি বিদ্যালয়, হাসপাতাল সহ প্রাইভেট সেক্টর ও হোসিয়ারী নিয়ে কাজ করেছি। এতে করে সিটি করপোরশেনকে ঝুঁকিহ্রাসে দুর্যোগ মোকাবেলার সক্ষমতা বৃদ্ধি করতে পেরেছি। এ প্রকল্পের মাধ্যমে সিটি করপোরেশন এলাকায় ৩৪৭ জন স্বেচ্ছাসেবক তৈরি করা সম্ভব হয়েছে। তারা যেকোন দুর্যোগ মোকাবেলায় সহযোগিতা করছে এবং বিভিন্ন দুর্যোগে কাজও করছে। ৬টি বিদ্যালয়ে সেফটি প্লান তৈরি করে দেওয়া হয়েছে। প্রাইভেট সেক্টর যেমন গার্মেন্টস, হোসিয়ারী কারখানায় সহযোগিতা সচেতনতা মূলক কাজ করেছি। এছাড়াও ফায়ার সার্ভিস মহড়া দিয়েছে। এছাড়াও কোভিড-১৯ মোকাবেলায় কাজ করেছি, সহযোগিতা করেছি ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। নগরীরর ১২টি গুরুত্বপূর্ণ স্থানে হ্যান্ড ওয়াশ বেসিন স্থাপন করা হয়েছে। আমরা ওয়ার্ড ভিত্তিক দুর্যোগ ব্যবস্তাপনা পরিকল্পনা করে দিয়েছি।’
সিপিডি প্রজেক্ট কো-অডিনেটর মো. ফজলুল হক ভিডিও প্রদর্শনীতে সিটি করপোরেশনের ৪টি ওয়ার্ডে দুর্যোগ বিষয়ে সমস্যা চিহ্নিত করেন এবং এগুলো সমাধানে ব্যবস্থা গ্রহণের আহবান জানান। এছাড়াও দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনা বাস্তবায়নে একটি বাজেটও পেশ করেন।
এসময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন, সিটি করপোরেশনের নগর পরিকল্পনাবিদ মঈনুল ইসলাম, সিটি করপোরেশনের প্যানেল মেয়র-৩ মিনোয়ারা বেগম, ১৪ নং ওয়ার্ড কাউন্সিলর শফি উদ্দিন প্রধান, সেভ দ্যা চিলড্রেনের ডেপুটি প্রজেক্ট ম্যানেজার সাইফুন্নাহার, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)দর সহ সভাপতি তারেক বাবু, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সহ সভাপতি ধীমান সাহা জুয়েল প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2021 rudrabarta24.net
Theme Developed BY ThemesBazar.Com